বান্দরবানের রুমা উপজেলার দুর্গম পাহাড়ে ‘জাদুটোনায়’ স্থানীয় লোকজন মারা যাচ্ছে— এমন গুজব ছড়িয়ে চার ছেলেসহ পাড়াপ্রধানকে কুপিয়ে হত্যা করা হয় বলে জানা গেছে।

শুক্রবার রাতে গালেঙ্গ্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেনরত ম্রো স্থানীয়দের বরাত দিয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, কারবারির পরিবার পাড়ার লোকজনের ওপর জাদুটোনা করছিল বলে কথা ওঠে। তাতে পাড়ার লোকজন মারা যাচ্ছে— এমন গুজবও ছড়ানো হয়। সেই অভিযোগ তুলে পাড়ার লোকজনই তাদের কুপিয়ে হত্যা করেছে।

এদিকে এ ঘটনায় শুক্রবার রাতে ২৮ জনের বিরুদ্ধে থানায় হত্যা মামলা করা হয়েছে। এদিকে শনিবার সকালে ৯টায় রুমা থানা হেফাজতে নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালের পাঠানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাত ১০টার দিকে রুমা বাজার থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে গালেঙ্গ্যা ইউনিয়নে ৭ নম্বর ওয়ার্ডের আবুপাড়ায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- আবুপাড়ার কারবারি (পাড়াপ্রধান) লকরুই ম্রো (৭০) এবং তার ৪ ছেলে রুনতুই ম্রো (৩৫), রেংঙি ম্রো (৩০), মেনওয়াই ম্রো (২৫) ও রিংরাও ম্রো (২০)।

রুমা থানার ওসি আবুল কাশেম জানান, চার ছেলেসহ পাড়াপ্রধানের লাশ ময়নাতদন্তের জন্য বান্দরবান হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর লাশ পরিবারের কাছে সৎকারের জন্য হস্তান্তর করা হবে। এ হত্যাকাণ্ডের মামলায় ২২ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া ২৮ জনের বিরুদ্ধে পুলিশ মামলা করেছে।

এদিকে ঘটনাস্থল রুমা উপজেলার গ্যালেঙ্গা ইউনিয়নের সাত নাম্বার ওয়ার্ডের দুর্গম আবুপাড়া এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অনেকটা ফাঁকা হয়ে পড়েছে পাড়ার রাস্তাঘাটগুলো। গ্যালেঙ্গায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

 

কলমকথা/ বিথী